বাজার থেকে বরই কিনছেন? ইথিলিন আর শ্যাম্পু ব্যবহার করা হচ্ছে তাতে

কালেরকন্ঠ – মৌসুম শুরু হতে না হতেই বরই লোভনীয় করে বাজারজাত করতে বাগানেই ইথিলিন অ্যাসিড ব্যবহার এবং তা সংগ্রহ করে শ্যাম্পু দিয়ে চকচকে করা হচ্ছে। ফলে কুলের গুণগত মান তো থাকছেই না, বরং জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে পড়ছে বরই।

কৃষির অন্যতম অর্থনৈতিক জোন হিসেবে সাতক্ষীরার খ্যাতি ধরে রাখতে প্রশাসনিক তদারকির দাবি জানিয়েছেন সাধারণ ভোক্তারা। জানা গেছে, তালায় বাণিজ্যিকভাবে শুরু হয়েছে আম ও বরই চাষ। লাভজনক হওয়ায় প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ঢাকা, চট্টগ্রাম ও অভ্যন্তরীণ রুটের ব্যবসায়ীরা ফল পাড়ার সাথে সাথে আবারো গাছ ক্রয় করে থাকেন। 

তার পর গাছ থেকে মাত্রাতিরিক্ত ফলন পেতে রাসায়নিক দ্রব্যের সঙ্গে বিভিন্ন রকমের হরমোন ব্যবহার করে। যা মানবদেহে ক্যান্সার থেকে শুরু করে লিভার, কিডনি, চর্ম এমনকি মানসিক বিকাশ বাধাগ্রস্ত করে।

বরই পাড়ার মোক্ষম সময় শুরু না হলেও সেগুলো পাড়তে শুরু করেছেন ব্যবসায়ীরা। অপরিপক্ব বরই ইথিলিন এসিডের সংক্রমণ ঘটিয়ে একসঙ্গেই বাগানের বরই পাকিয়ে বাজারজাত করছেন।

প্রাকৃতিকভাবে বরই পাকার সঠিক সময় গাছের দু’-একটি ফল পাকলে তা থেকে ইথিলিন অ্যাসিড পুরো গাছে ছড়িয়ে পড়ে। এতে বরই পাকতে একটু সময় লাগে। তাই ব্যবসায়ীরা একসঙ্গেই বরই বাজারজাত করতে ইথিলিন এসিড ব্যবহার করছেন। 

গাছ থেকে বরই সংগ্রহ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে প্যাকেট করা হচ্ছে। খুলনা-সাতক্ষীরা মহাসড়কের তালা উপজেলার ভৈরবনগর নামক স্থানে এ ধরনের কর্মকাণ্ড দেখা গেছে। সেখানে আড়তেই ব্যবসায়ীরা প্রান্তিক কৃষকের কাছ থেকে বরই কিনে প্রাকৃতিক সৌন্দর্য না রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে সেগুলো প্যাকেট করেন।